করোনাভাইরাস-লকডাউন : গাড়িটা যত্নে রেখেছেন তো?

করোনাভাইরাস-লকডাউন : গাড়িটা যত্নে রেখেছেন তো?

করোনাভাইরাস মহামারীতে বিশ্বজুড়ে লকডাউন চলছে। বাংলাদেশেও দীর্ঘ ছুটি। সামাজিক ও ব্যক্তিগত দূরত্ব বজায় রেখে নিরাপদে থাকতে বলছেন বিশেষজ্ঞরা। নিত্যব্যবহারের গাড়িটাও অনির্দিষ্টকালের জন্য বন্ধ পড়ে আছে হয়তো।

এই দীর্ঘ বন্ধের মধ্যে সামান্য পরিচর্যা গাড়িটিকে জরুরি মুহূর্তের জন্য প্রস্তুত থাকতে সাহায্য করবে।

১. নিরাপদ স্থানে পার্ক করে রাখুন

ভবনের নির্ধারিত পার্কিং স্পেস অথবা ছায়াময় স্থানে গাড়ি পার্ক করে রাখুন, যেখানে রোদ, বৃষ্টি, ধুলোর আগ্রাসন নেই। সম্ভব হলে গাড়ি ঢেকে রাখুন।

২. নিয়মিত পরিষ্কার রাখুন

রোজ একবার ডাস্টার দিয়ে গাড়ির ওপর ধুলো পরিষ্কার করুন। সপ্তাহে অন্তত একবার গাড়ি ধুয়ে বা ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। গাড়িও পরিচ্ছন্ন থাকবে, রঙ বা পলিশটাও থাকবে ঝকঝকে।

৩. ব্যাটারির সংযোগ বিচ্ছিন্ন করুন

দীর্ঘ সময় গাড়ি বের করার প্রয়োজন না হলে ১২ ভোল্টের ব্যাটারির সংযোগ বিচ্ছিন্ন করে রাখুন। নেগেটিভের তার খুলে রাখলেই চলবে। এতে অযাচিতভাবে ব্যাটারি ডিসচার্জ হওয়ার ঝুঁকি কমবে।

আরও পড়ুন : ব্যাটারি-ডাউন : কীভাবে গাড়ি জাম্প স্টার্ট দেবেন?

৪. সপ্তাহে একদিন স্টার্ট দিন

সপ্তাহে অন্তত ১ দিন গাড়ি স্টার্ট দিয়ে ১০ মিনিট চালু রাখুন। এতে ইঞ্জিনের কলকবজা ও ইলেকট্রিক সিস্টেম পুরোপুরি সচল থাকবে, ব্যাটারিও ফুল চার্জ হয়ে যাবে।

৫. ইন্টেরিয়র পরিষ্কার রাখুন

গাড়ির ভেতর ধুলো-ময়লা পরিষ্কার রাখুন। কোনো খাবার বা পচনশীল দ্রব্য দীর্ঘ সময় থাকলে বাজে ছড়িয়ে গন্ধ গাড়ির ভেতরের আবহাওয়া নষ্ট করে দিতে পারে।

৬. পার্কিং ব্রেক নয়

গাড়ি সমতল জায়গায় থাকলে, পার্কিং ব্রেক বা হ্যান্ড-ব্রেক রিলিজ করে দিন। অটোমেটিক ট্রান্সমিশন P পজিশনে, ম্যানুয়াল ট্রান্সমিশনের বেলায় যে কোনো একটি গিয়ারে ফেলে রাখুন।

৭. ফুয়েল ট্যাংক ভরে রাখুন

গাড়ির ফুয়েল ট্যাংক সম্পূর্ণ ভরে রাখুন। এতে তরল জ্বালানির ওপরের অংশে বাতাসের পরিমাণ কম থাকবে। এতে বাতাস ঘণীভূত হওয়া আর তরল জ্বালানি বাষ্পীভূত হওয়ার পরিমাণও কম হবে।

৮. সঠিক টায়ার প্রেশার

কমও নয়, বেশিও নয়। আপনার গাড়ির জন্য টায়ার প্রেশার যেটি ঠিক করে দেওয়া হয়েছে, সেটিও রাখুন সব সময়। গাড়ি বসে থাকলেও, নির্ধারিত টায়ার প্রেশার আছে কিনা, নিশ্চিত হয়ে নিন।

গাড়ি নিয়ে যে কোনো সমস্যায় অভিজ্ঞ মেকানিকের পরামর্শ নিতে কল করতে পারেন এই নম্বরে :

মোহাম্মদ মাসুম : +৮৮০১৮৪৪২৭৪৪০১

ঠিকানা: কার কারিগর, প্লট-২৭৩/২,৫,৬, পশ্চিম মানিকদী, নামাপাড়া, কালসি রোড, ক্যান্টনমেন্ট এলাকা, ঢাকা-১২০৬, বাংলাদেশ

Carkarigor

Leave a Comment

Your email address will not be published.*